অনলাইন মোবাইল রেজিস্ট্রেশন | BTRC Mobile Registration Process Bangladesh

BTRC Mobile Registration Process Bangladesh প্রসেস কি আসলে এই বিষয়টি নিয়ে আজকে কথা বলব । আপনি কিভাবে খুব সহজেই অনলাইনের মাধ্যমে আপনার মোবাইল ফোনটি র

BTRC Mobile Registration Process Bangladesh - অনলাইন মোবাইল রেজিস্ট্রেশন - আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব যে কিভাবে আপনারা অনলাইনের মাধ্যমে আপনাদের মোবাইল ফোন রেজিস্ট্রেশন করবেন। এমনটি হতে পারে যে আপনি বিদেশ থেকে মোবাইল ফোন এনেছেন কিন্তু সেটি এখনো পর্যন্ত রেজিস্ট্রেশন করেননি ।

যদি না করে থাকেন আজকের এই পোস্ট দেখে অবশ্যই করে নিন । তা না হলে যে কোন মুহূর্তে আপনার মোবাইল ফোনের নেটওয়ার্ক অচল হয়ে যেতে পারে। কারণ বাংলাদেশ সরকার ১লা জুলাই ২০২১ থেকেই এই নির্দেশনা দিয়েছে। আপনি বাংলাদেশ সরকারের নির্ধারিত ওয়েবসাইটে গিয়ে আপনার  আনঅফিসিয়াল মোবাইল ফোন অফিশিয়াল করে নিন।


অন্য পোষ্ট: 013 কোন সিমের নাম্বার | 013 Which Operator in Bangladesh


অনলাইন মোবাইল রেজিস্ট্রেশন | BTRC Mobile Registration


অন্য পোষ্ট: 018 কোন সিমের নাম্বার | 018 which operator in Bangladesh


BTRC Mobile Registration- অনলাইন মোবাইল রেজিস্ট্রেশন

আপনার মোবাইল ফোনটি আনঅফিসিয়াল থেকে অফিশিয়াল করার জন্য প্রথমত  BTRC Mobile Registration এই ওয়েবসাইটে আপনাকে যেতে হবে https://neir.btrc.gov.bd/auth/login ।

এখানে গিয়ে আপনার একটি একাউন্ট প্রথমত তৈরি করতে হবে। আপনি যদি কোন কিছু না বুঝে থাকেন তাহলে প্রথমত এই ওয়েবসাইট থেকে নির্দেশিকা পড়ে নিন । কিভাবে আপনি এই কাজটি সফলভাবে করবেন।সরাসরি নির্দেশিকা পড়ার জন্য এই লিংকে ক্লিক করুন  । এখানে বাংলা অথবা ইংলিশ যেকোনো ভাষায় আপনি নির্দেশিকা পড়তে পারেন এতে কোন সমস্যা নেই।

আপনার অ্যাকাউন্টটি তৈরি হয়ে গেলে আপনি এখন যে কাজটি করবেন স্পেশাল রেজিস্ট্রেশন সেকশনে গিয়ে আপনার মোবাইলের IMEI  নাম্বার দিয়ে দেবেন । IMEI নাম্বার খুঁজে পাবার জন্য  আপনার ফোন থেকে ডায়াল করুন *#06#। এই কোডটি ডায়াল করার একটু সময় পরেই আপনি 15 ডিজিটের একটি নাম্বার দেখতে পাবেন।  এটি মূলত আপনার মোবাইল ফোনের  IMEI নাম্বার।


এরপর আপনার প্রয়োজনীয় কাগজপত্র (যেমন: পাসপোর্ট এর ভিসা, ইমিগ্রেশন , মোবাইল কেনার রশিদ ইত্যাদি) আপনার ওই অ্যাকাউন্টে সাবমিট করতে হবে।


আপনার মোবাইল ফোনটি যদি বৈধ হয়ে থাকে হোক সেটি আনঅফিসিয়াল কিন্তু আপনি কাগজপত্র জমা দেওয়ার পর সেটা কিন্তু স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন হয়ে যাবে । আর আপনার ফোনটি যদি অবৈধ হয়ে থাকে সে ক্ষেত্রে নিবন্ধন হবে না । তাই সঠিক কাগজপত্র আপনি জমা দিবেন । 


আর আপনি যদি ভেবে থাকেন যে আপনি অবৈধভাবে মোবাইল ফোনটি চালাবেন । হয়তো কিছুদিনের ভিতরেই দেখতে পাবেন আপনার মোবাইল ফোনে কোন ধরনের নেটওয়ার্ক পাচ্ছে না । তাই খুব দ্রুত ভাবে সরকারি আইন ( BTRC)  মেনে আপনার মোবাইল ফোনটি এখনই সফলভাবে রেজিষ্ট্রেশন করে নিন।



মোবাইল রেজিস্ট্রেশন চেক - Mobile registration check bd

আপনার মোবাইল ফোনটি অফিশিয়াল কিনা সেটি যাচাই করে নিন যাচাই করার জন্য সর্বপ্রথম আপনি এই https://neir.btrc.gov.bd/ ওয়েবসাইটে প্রবেশ করুন। এই ওয়েবসাইট থেকে ডান পাশের দিকে একটি একাউন্ট তৈরীর অপশন দেখতে পাবেন । সেখান থেকে অ্যাকাউন্ট তৈরি করে নিন এবং এরপর আপনার মোবাইলের  আইএমইআই নাম্বার দিয়ে আপনার মোবাইলটি রেজিস্ট্রেশন হয়েছে কিনা সেটি খুব সহজেই চেক করে নিতে পারবেন।

 
IMEI  নাম্বার আপনার যদি না জানা থাকে তাহলে খুব সহজেই আপনার মোবাইল ফোন থেকে জেনে নিতে পারবেন। সেটি করার জন্য আপনার মোবাইল ফোন থেকে শুধুমাত্র ডায়াল করুন*#06#। এই কোডটি ডায়াল করলেই 15 ডিজিটের একটি নাম্বার শো করবে আপনার মোবাইলের স্ক্রিনে । এটি মূলত আপনার মোবাইল ফোনের IMEI  নাম্বার।

এস এম এস এর মাধ্যমে মোবাইল রেজিস্ট্রেশন চেক - Mobile registration check bd


আর আপনি যদি এসএমএসের মাধ্যমে জানতে চান যে আপনার মোবাইল ফোনটি আনঅফিসিয়াল থেকে অফিশিয়াল হয়েছে কিনা তাহলে এই পদ্ধতি অনুসরণ করুন :

প্রথম ধাপ - আপনার মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন KYD লিখে একটি Space দিয়ে ১৫ ডিজিটের IMEI নাম্বারটি লিখুন। উদাহরণস্বরূপ এভাবে -  KYD 827152789072345

দ্বিতীয় ধাপঃ - IMEI নাম্বারটি লেখার পর আপনি সেন্ড করে দিন এই নাম্বারে ১৬০০২ ।

তৃতীয় ধাপঃ- স্বয়ংক্রিয়ভাবে ভাবেই আপনি ফিরতি মেসেজে আপনার মোবাইল ফোনটি রেজিস্ট্রেশন হয়েছে কিনা সেটি জানতে পারবেন।


সংক্ষেপে আরও কিছু বিষয় তুলে ধরছি যেগুলো আসলে একেবারে এই পোস্টের রিলেটেড মানুষ বিভিন্নভাবে সার্চ করে থাকে সেগুলোর উত্তর আমি দিয়ে দিচ্ছি।

বিদেশ থেকে কয়টি মোবাইল আনা যাবে


 উত্তর: বিদেশ থেকে আপনি কর ছাড়া দুটি মোবাইল সাথে নিয়ে আসতে পারবেন এবং কর দিয়ে আপনি সর্বোচ্চ 6 টি মোবাইল আনতে পারবেন।


একটি মোবাইল সেট কতদিন ধরে ব্যবহার হচ্ছে

একটি মোবাইল ফোন কতদিন ধরে ব্যবহার করা হচ্ছে এটি আপনি জানতে চাচ্ছেন। আসলে এটি জানার জন্য আপনাকে যে কাজটি করতে হবে আপনার মোবাইল ফোনের সেটিং অপশনে গিয়ে about phone  এখানে ক্লিক করবেন । সেখানে আপনি মূলত দেখতে পাবেন এই মোবাইলটি কবে আসলে তৈরি হয়েছিল । আপনি তখনই বুঝতে পারবেন যে কতদিন ধরে এই মোবাইল ফোনটি ব্যবহার করা হচ্ছে বা চালু রয়েছে আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন ।


LikeYourComment