2034 ফুটবল বিশ্বকাপ কোথায় হবে | ২০৩০ ফুটবল বিশ্বকাপ কোথায় হবে | Fifa World Cup 2030

  ২০৩০ ফুটবল বিশ্বকাপ কোথায় হবে  - ফুটবল খেলাটি সর্বস্তরের জনগণ ভালোবাসে । এই খেলাটি মূলত নির্দিষ্ট একটি সময় নিয়ে  হয়ে থাকে। তাই দর্শকরা অধীর আগ্রহে খেলাটি দেখে থাকে।  মূলত আজকে কয়েকটি প্রশ্নের উত্তর পোষ্টের মাধ্যমে দেওয়া হবে । প্রথম প্রশ্ন হল পরবর্তী বিশ্বকাপ ফুটবল কোথায় অনুষ্ঠিত হবে । দ্বিতীয় প্রশ্নটি হল 2026 বিশ্বকাপ ফুটবল কোথায় অনুষ্ঠিত হবে । তৃতীয় প্রশ্ন 2030 ফুটবল বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হবে। আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে সম্পুর্ন বিষয়টি নিয়ে আলোচনা করব।

আরো দেখুন - স্যামসাং গ্যালাক্সি এ ৭৩ মোবাইল দাম কত

ওয়ালটন R10 মোবাইল এর দাম কত

ওয়ালটন NEXG N6 মোবাইল দাম কত

শাওমি ১১ টি প্রো ৫জি এর দাম কত বাংলাদেশে

অপো রেনো৮ টি দাম কত বাংলাদেশে

ভিভো ভি ২৭ ৫জি এর দাম কত বাংলাদেশে

2034 ফুটবল বিশ্বকাপ কোথায় হবে | ২০৩০ ফুটবল বিশ্বকাপ কোথায় হবে | Fifa World Cup 2030


২০৩০ ফুটবল বিশ্বকাপ কোথায় হবে - Fifa World Cup 2030

এবার আসি তৃতীয় প্রশ্নের উত্তরে 2030 সালে বিশ্বকাপ ফুটবল খেলা কোথায় অনুষ্ঠিত হবে এটি লিখে গুগলে অনেকেই সার্চ করেন এটির উত্তর সঠিক হচ্ছে এখনো পর্যন্ত সঠিকভাবে বলা যাচ্ছে না যে 2030 বিশ্বকাপ ফুটবল কোথায় অনুষ্ঠিত হচ্ছে তার কারণ বিভিন্ন দেশ থেকেই বিডিং করা হয়েছে এখনো পর্যন্ত স্পষ্ট কোনো উত্তর পাওয়া যায়নি তবে যে সকল দেশ বিডিং করেছে আমি সেগুলোর নাম নিচে তুলে ধরার চেষ্টা করছি।

২০৩০ বিশ্বকাপ হবে প্রথম বিশ্বকাপের ১০০ বছরপূর্তি, যা উরুগুয়েতে অনুষ্ঠিত হয়েছিল। তাই এই চারটি দেশ বিশ্বকাপের শতবর্ষ পূর্তি পর্ব আয়োজনের ইচ্ছা পোষণ করেছে।


২০৩০ বিশ্বকাপের খেলা হবে ১৮টি শহরে, যার মধ্যে আর্জেন্টিনার ১০টি, উরুগুয়ের ৪টি, চিলির ২টি এবং প্যারাগুয়ের ২টি।

 2034 ফুটবল বিশ্বকাপ কোথায় হবে


২০৩৪ সালের ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ এখনও নির্বাচিত হয়নি। ২০২৩ সালের জুলাই মাসে ফিফা ঘোষণা করে যে ২০৩৪ সালের বিশ্বকাপের আয়োজক দেশ নির্বাচনের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হবে। আবেদন করার জন্য ২০২৪ সালের আগস্ট মাসের মধ্যে আগ্রহী দেশগুলিকে ফিফাকে আবেদন জমা দিতে হবে।

বর্তমানে, নিম্নলিখিত দেশগুলি ২০৩৪ সালের বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে আগ্রহ প্রকাশ করেছে:

ইন্দোনেশিয়া-থাইল্যান্ড (এশিয়া)
মিশর (আফ্রিকা)

ফিফা ২০২৫ সালের আগস্ট মাসে ২০৩৪ সালের বিশ্বকাপের আয়োজক দেশ নির্বাচনের জন্য প্রার্থী দেশগুলির নাম ঘোষণা করবে। আয়োজক দেশ নির্বাচনের জন্য ফিফা একটি পর্যালোচনা প্রক্রিয়া পরিচালনা করবে, যাতে আর্থিক সামর্থ্য, অবকাঠামো, পরিবহন এবং নিরাপত্তা সহ বিভিন্ন বিষয় বিবেচনা করা হবে।

ফিফা ২০২৬ সালের জুন মাসে ২০৩৪ সালের বিশ্বকাপের আয়োজক দেশ ঘোষণা করবে।


২০২৬ ফুটবল বিশ্বকাপ কোথায় হবে - Fifa World Cup 2026

এবার আসি দ্বিতীয় প্রশ্নের উত্তরে 2026 সালে বিশ্বকাপ ফুটবল কোথায় অনুষ্ঠিত হবে এই প্রশ্নের সঠিক উত্তর এখন বলা চলে 2026 ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো এই তিনটি দেশে। আর 2026 সালে প্রথমবারের মতো 48 টি দল অংশগ্রহণ করবে সেখান থেকে বাছাইপর্ব খেলে টোটাল  32 দল মূল খেলায় অংশগ্রহণ করবে গ্রুপ ভিত্তিক ভাবে।

হোস্ট(গুলি)                                      কনফেডারেশন                                          বিড নিশ্চিত হয়েছে?

🇦🇷 আর্জেন্টিনা, 🇨🇱 চিলি, 

🇵🇾 প্যারাগুয়ে, 🇺🇾 উরুগুয়ে               কনমেবল (দক্ষিণ আমেরিকা)                        হ্যাঁ

পর্তুগাল, 🇪🇸 স্পেন                             উয়েফা (ইউরোপ)                                            হ্যাঁ

🇧🇬 বুলগেরিয়া, 🇬🇷 গ্রীস,                       উয়েফা (ইউরোপ)                                         হ্যাঁ

🇷🇴 রোমানিয়া, 🇷🇸 সার্বিয়া

মরক্কো সিএএফ                                (আফ্রিকা)                                                        হ্যাঁ


২০২৬ বিশ্বকাপ কয়টি দেশে অনুষ্ঠিত হবে

২০২৬ বিশ্বকাপ তিনটি দেশে অনুষ্ঠিত হবে: মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো। এটি বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয়বার যেখানে একাধিক দেশ আয়োজন করবে। প্রথমবার ছিল ২০০২ সালে, যখন জাপান এবং দক্ষিণ কোরিয়া একসাথে আয়োজন করেছিল।

২০২৬ সালের বিশ্বকাপে মোট ৩২টি দল অংশগ্রহণ করবে, যা আগের আসরের চেয়ে ১৬টি বেশি। এই বৃদ্ধির জন্য আয়োজক দেশগুলির সংখ্যা বৃদ্ধিই প্রধান কারণ।

২০২৬ বিশ্বকাপের খেলা হবে ১৬টি শহরে, যার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে ১১টি, মেক্সিকোতে তিনটি এবং কানাডায় দুটি।


এ দেশগুলি এখন পর্যন্ত বিড নিশ্চিত করেছে । এখন ফুটবল নিয়ন্ত্রক সংস্থা যারা রয়েছে তারা ঘুরে এসে প্রতিবেদন জমা দিবে। পরবর্তী সময়ে সবকিছু বুঝে শুনে তারপর তারা একটা সিদ্ধান্ত নিবে যে আসলে কোন কোন দেশে অথবা নির্দিষ্ট কোনো একটি দেশে 2030 সালের ফুটবল বিশ্বকাপ খেলা অনুষ্ঠিত হবে ।  তবে সম্ভাবনা বেশি রয়েছে আর্জেন্টিনা, প্যারাগুয়ে, উরুগুয়ে ও চিলি ।

আজকের এই পোস্টে আমি মূলত বিশ্বকাপ ফুটবল নিয়ে তিনটি প্রশ্নের উত্তর তুলে ধরেছি। আশা করি ফুটবল বিশ্বকাপ নিয়ে যারা জানার আগ্রহে এই পোস্টটি তাদের একটু হলেও কাজে আসবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url