নগদ একাউন্ট সম্পর্কে বিস্তারিত | Nagad Customer Care | Nagad Dial Code

নগদ একাউন্ট সম্পর্কে বিস্তারিত | Nagad Customer Care | Nagad Dial Code. নগদ একাউন্ট কিভাবে আপনি তৈরি করবেন এবং কিভাবে আপনার নগদ এর ব্যালেন্স চেক করবেন

 নগদ একাউন্ট সম্পর্কে বিস্তারিত ( Nagad Customer Care, Dial Code, Account open, balance check) - নগদ মোবাইল ব্যাংকিং সেবা বর্তমানে বাংলাদেশের সবচাইতে বেশি হয়ে যাচ্ছে। কথা বলব আজকে নগদ মোবাইল ব্যাংকিং সেবা নিয়ে কিভাবে আপনি নগদ এর অ্যাকাউন্ট খুলবেন । নগদ একাউন্ট তৈরি করার পর কিভাবে আপনি সেটাকে ব্যবহার করবেন। বিস্তারিত বিষয় আজকের এই পোস্টের তুলে ধরা হবে মনোযোগ সহকারে পোস্টটি পড়ুন।

অন্য পোষ্ট: 013 কি সিম | 013 কোন সিমের নাম্বার | 013 Which Operator in Bangladesh

টেলিটক নাম্বার চেক | Teletalk number check Code | টেলিটক নাম্বার দেখার উপায় 2022

নগদ একাউন্ট সম্পর্কে বিস্তারিত | Nagad Customer Care | Nagad Dial Code
অন্য পোষ্ট: 018 কোন সিমের নাম্বার | 018 which operator in Bangladesh

টেলিটক কাস্টমার কেয়ার কবে বন্ধ থাকে | Teletalk Customer Care Number


নগদ একাউন্ট সম্পর্কে বিস্তারিত 2022

নগদ মোবাইল ব্যাংকিং সেবা নিয়ে আজকে বিস্তারিত আলোচনা করা হবে । আমি এখানে নগদ মোবাইল ব্যাংকিং সেবা নিয়ে বেশ কিছু বিষয় তুলে ধরার চেষ্টা করব । তার মধ্যে রয়েছে নগদ একাউন্ট কিভাবে খুলবেন , নগদ একাউন্ট দেখার নিয়ম, নগদ একাউন্ট থেকে কিভাবে টাকা তুলবেন এবং কোন সমস্যা হলে কিভাবে সেটি সমাধান করবেন। তার জন্য প্রয়োজন হবে নগদ কাস্টমার কেয়ারের নাম্বার আমি সেটিও তুলে ধরবো । আপনি যদি নগদ মোবাইল ব্যাংকিং সেবার নতুন একজন গ্রাহক হতে চান তাহলে এই পোষ্টটি খুব ভালভাবে দেখুন।

অন্য পোষ্ট: 016 কি নাম্বার | 016 which operator in Bangladesh


নগদ একাউন্ট দেখার নিয়ম - Nagad Dial Code

প্রথমেই আসি নগদ একাউন্ট আপনি কিভাবে দেখবেন । নগদ একাউন্ট দেখার জন্য উপায় হচ্ছে দুটি  একটি হলো ডায়াল কোড ব্যবহার করে অন্যটি হলো নগদ অ্যাপস ব্যবহার করে । নগদ একাউন্ট দেখার ডায়াল কোড নাম্বার হল *167# । এই কোডটি ডায়াল করার একটু সময় পরে আপনার নগদ একাউন্টের বিস্তারিত অনেক ধরনের অপশন চলে আসবে যেমন:- ব্যালেন্স চেক, সেন্ড মানি, ক্যাশ আউট ,বিল পে, মোবাইল রিচার্জ  ইত্যাদি। সেখান থেকে আপনার যেই অপশন টি আসলে প্রয়োজন সেটি আপনি সিলেক্ট করে নিবেন।

আর আপনি যদি নগদ অ্যাপস এর মাধ্যমে নগদ একাউন্ট দেখতে চান । তাহলে আপনাকে যে কাজটি করতে হবে প্রথমত গুগল প্লে স্টোর থেকে আপনাকে নগদ অ্যাপস ডাউনলোড করে নিতে হবে। এরপর আপনি অ্যাপটি ওপেন করলে আপনার নগদ একাউন্টের মোবাইল নাম্বার এবং গোপন পিন নাম্বার দিয়ে সেখানে লগইন করতে হবে ।

লগইন করলেই  একটি ইন্টারফেস সেখানে দেখতে পাবেন এবং সেখানে বিভিন্ন ধরনের নগদের সার্ভিসসমূহ আপনি সেখানে পেয়ে যাবেন। এরপর এখান থেকে আপনার পছন্দের সার্ভিসটির দরকার হবে সেটি আপনি সিলেট করে তারপর আপনার সেবাটি গ্রহণ করুন।

নগদ একাউন্টের ব্যালেন্স চেক করার নিয়ম - Nagad Balance Check

নগদ একাউন্ট এর ব্যালেন্স চেক করার জন্য প্রথমত আপনার নগদ যেই মোবাইল নাম্বারটি দিয়ে খোলা সেই নাম্বার থেকে ডায়াল করুন *167#। এরপর আপনার সামনে অনেকগুলো অপশন চলে আসবে।অনেকগুলো অপশন এর ভেতর থেকে আপনি সাত নম্বর অপশনটিকে দেখুন। সেখানে লেখা রয়েছে মাই নগদ ( My nagad) আপনাকে যে কাজটি করতে হবে মাই নগদ এ  যাবার জন্য ৭ লিখে তারপর সেন্ড বাটনে ক্লিক করতে হবে ।

এরপর আপনার সামনে আবার দুটি অপশন পাবেন সেখান থেকে আপনি ব্যালান্স ইনকোয়ারি এই অপশনটি  লক্ষ্য করুন। Balance Inquiry যাবার জন্য আপনি 1 লিখে সেন্ড বাটনে পুনরায় আবার ক্লিক করুন।


এরপর আপনার সামনে যে অপশন চলে আসবে সেখানে আপনার নগদ মোবাইল ব্যাংকিং সেবার গোপন পিন নাম্বার দিতে হবে । আপনি গোপন পিন নাম্বার টাইপ করে তারপর পুনরায় আবার সেন্ড বাটনে ক্লিক করুন। আপনার নগদ এর মোবাইল নাম্বার এবং পিন নাম্বার যদি সঠিক থাকে তাহলে একটু পরেই আপনি আপনার কাংখিত নগদ একাউন্টের ব্যালেন্স পেয়ে যাবেন।


নগদ মোবাইল ব্যাংকিং apps এর মাধ্যমে কিভাবে ব্যালেন্স চেক করবেন

নগদ অ্যাপস এর মাধ্যমে ব্যালেন্স চেক করার জন্য সর্বপ্রথম  আপনাকে গুগল প্লে স্টোরে চলে যেতে হবে এবং সেখান থেকে আপনাকে নগদ এর নিজস্ব অ্যাপস ডাউনলোড করতে হবে ।


নগদ অ্যাপস ডাউনলোড হয়ে গেলে আপনি সেটাকে ওপেন করবেন। ওপেন করার পর সেখানে আপনি দুটি অপশন দেখতে পাবেন । একটি হলো আপনার যেই মোবাইল নাম্বার দিয়ে নগদ একাউন্ট তৈরি করেছেন সেই নাম্বারটি প্রথম মোবাইল নাম্বারের ঘরে করে দিতে হবে । 

এরপরে যে অপশন দেখতে পাবেন সেটি হল  পিন নাম্বার অর্থাৎ আপনার নগদ এর গোপন পিন নাম্বার যেটি সেখানে দিয়ে দেবেন । এরপর নিচের দিকে আপনি লগইন বাটন দেখতে পাবেন সেখান থেকে আপনি লগইন এ ক্লিক করবেন।

আপনার মোবাইল নাম্বার এবং পিন নাম্বার যদি সঠিকভাবে দিয়ে থাকেন। তাহলে নগদ অ্যাপস টি নতুন একটি ইন্টারফেস নিয়ে ওপেন হয়ে যাবে । সেখানে আপনি নগতের বিভিন্ন সার্ভিস সমূহ দেখতে পাবেন। সেখান থেকে Tap For Balance আপনি এই লেখাটিকে খেয়াল করুন। এরপর আপনি শুধুমাত্র Tap For Balance এই অপশনে ক্লিক করুন । ক্লিক করার সাথে সাথেই আপনি আপনার নগদ একাউন্টের ব্যালেন্স দেখতে পাবেন।



নগদ মোবাইল ব্যাংকিং কাস্টমার কেয়ার নাম্বার - Nagad Customer Care


এবার আসি নগদ এর হেল্পলাইন অথবা কাস্টমার কেয়ার নাম্বার নিয়ে । আপনি যদি কখনো আপনার নগদ একাউন্ট নিয়ে কোনো সমস্যায় পড়ে থাকেন । তাহলে অবশ্যই আপনার উচিত হবে নগদ হেল্পলাইন নাম্বারে ফোন দিয়ে সেটির সমাধান করে নেওয়া । নগদ কাস্টমার কেয়ার এর নাম্বার আমি তুলে ধরার চেষ্টা করছি।

Nagad Customer Care এর নাম্বার হলো 16167 এবং 09609616167। আপনি যদি কখনো নগদ একাউন্ট নাম্বার নিয়ে কোনো সমস্যা মনে করেন অথবা নগদ এর নতুন কোন আপডেট সম্পর্কে জানতে চান । তাহলে অবশ্যই আপনি নগদ হেলপ্লাইন উপরের এই নাম্বারে যোগাযোগ করবেন । নগদ কাস্টমার কেয়ারের সেবা সপ্তাহের সাতদিনই খোলা থাকে এবং আপনি 24 ঘন্টা এই নাম্বার থেকে গ্রহণ করতে পারবেন।



নগদ একাউন্ট থেকে টাকা তোলার নিয়ম

এবার আসি নগদ একাউন্ট থেকে কিভাবে টাকা তুলবেন । সর্বপ্রথম আপনার যেই নাম্বার দিয়ে নগদ একাউন্ট তৈরী করা আছে সেই মোবাইল নাম্বার থেকে ডায়াল করুন *১৬৭#। এরপর আপনার সামনে অনেকগুলো অপশন চলে আসবে সেখান থেকে সর্বপ্রথম উপরে যেই অপশন টি লেখা রয়েছে ক্যাশ আউট । ক্যাশ আউটে যাওয়ার জন্য আপনাকে যে কাজটি করতে হবে টাইপ করবেন 1 এরপর সেন্ড বাটনে ক্লিক করবেন।

এরপর আপনার সামনে একটি অপশন দেখতে পাবেন। সেখানে মূলত বলা হয়েছে যে আপনি যেই নাম্বার দিয়ে ক্যাশ আউট করতে চান সেই নাম্বারটি টাইপ করবেন । এখানে আরো ভালোভাবে বুঝিয়ে বলছি সেটি হলো আপনি নগদ এজেন্ট যে সকল দোকান রয়েছে আপনার এলাকায় । সেই এজেন্ট নাম্বারটি আপনার ওই অপশনটিতে টাইপ করবেন। টাইপ করার পর আপনি পুনরায় আবার সেন্ড বাটনে ক্লিক করবেন।

তবে নাম্বার যাতে ভুল না হয় সেজন্য অবশ্যই ওই নগদ এজেন্ট অর্থাৎ দোকানদার কে আপনি ভালোভাবে জিজ্ঞাসা করবেন। যে এটি কি আপনার নগদ এজেন্ট একাউন্ট নাম্বার কিনা অথবা আপনি নাম্বারটি টাইপ করার পর তাকে আবার দেখাবেন যে নাম্বারটি সঠিক আছে কিনা।


সেন্ড করার পর পুনরায় আপনার সামনে আবার একটি অপশন চালু হবে। সেখানে আসলে কত টাকা আপনি ক্যাশ আউট করতে চান সেটি আপনাকে টাইপ করতে হবে। কথার কথা ধরুন আপনি 500 টাকা ক্যাশ আউট করবেন। সেজন্য আপনি ওখানে টাইপ করবেন 500 এরপর আপনি নিচে সেন্ড বাটনে পুনরায় আবার ক্লিক করবেন।

এরপর আপনার সামনে আবার একটি অপশন চলে আসবে । সেখানে আপনার নগদ একাউন্টের গোপন পিন নাম্বার দিতে হবে । অবশ্যই পিন নাম্বারটি আপনি কারো সাথে শেয়ার করবেন না । কেউ যাতে না দেখে অবশ্যই সেদিকে খেয়াল রাখবেন। আপনার গোপন পিন নাম্বারটি দিয়ে পুনরায় আপনি আবার সেন্ড বাটনে ক্লিক করবেন।



একটু সময় পরে আপনার মোবাইলে মেসেজ চলে আসবে যে আপনার ক্যাশ আউট সঠিকভাবে সম্পন্ন হয়েছে । এরপর আপনার নগতের যে এজেন্ট অর্থাৎ ওই দোকানদার আপনাকে আপনার টাকা বুঝিয়ে দিবেন । এভাবে আপনি মূলত আপনার নগদ একাউন্ট এর টাকা তুলবেন।

নগদ একাউন্ট থেকে টাকা তোলার নিয়ম অ্যাপস এর মাধ্যমে

নগদ অ্যাপস এর মাধ্যমে টাকা তোলার জন্য সর্বপ্রথম আপনার অ্যাপসটি লগইন করুন । আপনার যেই মোবাইল নাম্বার দিয়ে নগদ একাউন্ট তৈরী করা আছে সেই নাম্বারটি টাইপ করবেন এবং গোপন পিন নাম্বার  দিয়ে আপনার নগদ অ্যাপস এ প্রবেশ করুন।

অ্যাপসটি লগইন হবার পর আপনি অনেক বড় ধরনের একটি ইন্টারফেস দেখতে পাবেন। এখানে অনেক ধরনের সার্ভিস এর অপশন রয়েছে । এখান থেকে আপনি লক্ষ্য করুন ক্যাশ আউট নামক একটি অপশন আপনি ক্যাশ আউট এর উপর ক্লিক করুন

এরপর আপনি যেই নাম্বারে ক্যাশ আউট করতে চান সেই নাম্বারটি এখানে টাইপ করতে হবে । আপনার ওই এজেন্ট নাম্বারটি যাতে ভুল না হয় সেজন্য আপনি যে কাজটি করতে পারেন সবচাইতে সুবিধাজনক সেটি হল কিউআর কোড ব্যবহার করা ।  আপনি যেই দোকানে যাবেন ক্যাশ আউট করতে সেখানে একটি কিউআর কোড দেখতে পাবেন । আপনি ওই কিউআর কোড স্ক্যান করলেই আপনার ওই দোকানদারের নাম্বার উঠে যাবে অটোমেটিক্যালি।

আপনি যদি কিউআর কোড ব্যবহার করেন । তাহলে নাম্বার ভুল এর সম্ভাবনা 0 পার্সেন্ট । তাই অবশ্যই কিউআর কোড ব্যবহার করবেন। এরপর আপনি কত টাকা ক্যাশ আউট করতে চান সেই এমাউন্ডটি  টাইপ করে দিবেন।

 এরপর পরবর্তী অপশনে গেলে আপনাকে নগদ এর গোপন পিন নাম্বারটি দিতে হবে। অবশ্যই আবারো বলি গোপন পিন নাম্বারটি কারো সাথে শেয়ার করবেন না । কেউ যাতে না দেখে সেদিকে লক্ষ্য রাখবেন। পিন নাম্বার দিয়ে পরবর্তী বাটনে ক্লিক করবেন। 


আপনার যদি সবকিছু সঠিক ভাবে দেওয়া হয়ে থাকে। তাহলে আপনি উপরের দিকে একটি মেসেজ দেখতে পাবেন ক্যাশ আউট সফল । এই লেখাটি আসলে আপনি বুঝতে পারবেন আপনার টাকা ক্যাশ আউট হয়ে গিয়েছে । এরপর আপনি দোকানদারের কাছ থেকে টাকা বুঝে নেবেন।


নগদ একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে কি করব

আপনি যদি নগদ একাউন্টের পাসওয়ার্ড ভুলে যান সে ক্ষেত্রে কি করবেন । প্রথমত কখনোই নগদ একাউন্ট এর পাসওয়ার্ড ভুললে ভয় পাবেন না । এটা সমাধান করার খুব সহজ উপায় রয়েছে। একটি হলো আপনার ওই নগদ একাউন্ট এর ডায়াল কোড ব্যবহার করে, অন্যটি হলো নগদ হেল্পলাইন নাম্বারে ফোন দিয়ে। তো আমি আপনাদেরকে বলবো আপনারা নগদ হেল্পলাইন নাম্বারে ফোন দিয়ে আপনার নগদ একাউন্টের পিন নাম্বার পুনরায় রিসেট করে নিন। এজন্য সর্বপ্রথম আপনি যে কাজটি করবেন আপনি নগদ হেল্পলাইন নাম্বারে ফোন দিবেন । নগদ হেল্পলাইন নাম্বার হলো 16167 এবং 09609616167 । 

হেল্পলাইন নাম্বারে ফোন দিয়ে আপনি সর্বপ্রথমে বলুন যে আপনার নগদ একাউন্টের পিন নাম্বারটি আপনি ভুলে গেছেন। এরপর কাস্টমার কেয়ার প্রতিনিধি আপনাকে বলবে যে একটু সময় দিন । এরপর আপনার যেই নাম্বারে নগদ একাউন্ট তৈরী করা রয়েছে সেই নাম্বারটি বলতে বলবে।

 আপনি সেই নাম্বারটি বলবেন । এরপর আপনার কাছে আরও বেশ কিছু তথ্য চাইবে যেমন  ভোটার আইডি কার্ডের নাম্বার, জন্মতারিখ,  লাস্ট কত টাকা আপনি নগদ একাউন্ট থেকে আপনি ব্যবহার করছেন ইত্যাদি।

 আপনি যদি এই ধরনের সকল তথ্য যদি সঠিকভাবে দিতে পারেন একটু সময় পরই আপনার মোবাইলে  পিন রিসেট করার জন্য টেম্পোরারি একটি পিন নাম্বার পাঠিয়ে দিবে। টেম্পোরারি নাম্বারটি কয়েক ঘণ্টার জন্য দিয়ে থাকে। এ জন্য আপনি যে কাজটি করবেন আপনি নতুন করে আবার একটি পিন সেট করে নিবেন । অবশ্যই পিন নাম্বারটি কারো সাথে শেয়ার করবেন না।

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

আপনার নগদ মোবাইল ব্যাংকিং উপবৃত্তির টাকা আসলে কিভাবে আসলে আপনি চেক করবেন আসলে এটি চেক করা খুবই সহজ আপনার মোবাইল ফোন থেকে ডায়াল করুন *167#। এরপর 7 নম্বর অপশন এ যাবার জন্য আপনি 7 লিখে সেন্ড বাটনে ক্লিক করুন।

এরপর আবার আপনার সামনে একটি ইন্টারফেস দেখতে পাবেন সেখানে লেখা দেখবেন ব্যালান্স ইনকোয়ারি  শুধুমাত্র আপনি ১ লিখে সেন্ড বাটনে ক্লিক করুন

এরপর  আপনার নগদ  একাউন্টের গোপন পিন নাম্বার দিয়ে পুনরায় সেন্ড বাটনে ক্লিক করুন একটু পরেই আপনার নগদে উপবৃত্তির কত টাকা এসেছে সেটি দেখতে পাবেন ।

নগদ একাউন্ট বন্ধ করার পদ্ধতি

আপনার নগদ একাউন্ট আপনি কি কারণে বন্ধ করতে চান সেটি হলো মূল বিষয়।  ধরুন আপনার একের অধিক যদি অ্যাকাউন্ট থাকে বা আপনি যদি যেই মোবাইল নাম্বার দিয়ে একাউন্ট তৈরি করেছেন সেই নাম্বারটি হারিয়ে গেছে। আপনি আর সেই নাম্বারটি তুলতে পারছেন না আসলে আপনার যৌক্তিক একটা কারণ হতে হবে ।

নগদ একাউন্ট বন্ধ করার জন্য আপনি চাইলেই আপনার ইচ্ছামত বন্ধ করতে পারবেন না । আপনার যদি সত্যিই সমস্যা হয়ে থাকে সেক্ষেত্রে আপনাকে যে কাজটি করতে হবে  নগদ কাস্টমার কেয়ারে ফোন দিতে হবে । নগদ হেল্পলাইন নাম্বার আমি উপরে দিয়ে দিয়েছি তারপরও এখানে আবার বললাম নগদ হেল্পলাইন নাম্বার হলো  16167 এবং 09609616167 । 

এই নাম্বারে ফোন দিয়ে আপনি বলুন যে আপনার নগদ একাউন্ট বন্ধ করতে চান। এরপর তারা আপনার কাছে কারন জানতে চাইবে। আপনি যদি সঠিক কারণ ব্যাখ্যা করতে পারেন । তাহলে আপনার কাছে আরো বেশ কিছু তথ্য চাইবে যেমন আপনার যেই মোবাইল নাম্বার  ভোটার আইডি অথবা ড্রাইভিং লাইসেন্স বা পাসপোর্ট যা দিয়ে আপনি অ্যাকাউন্ট তৈরি করেছিলেন সে ধরনের তথ্য।

 আপনার তথ্যগুলি যদি সঠিক থাকেন এবং একাউন্ট বন্ধ করার যদি যৌক্তিক কারণ হয়ে থাকে তাহলে অবশ্যই তারা আপনার অ্যাকাউন্ট বন্ধ করে দিবে । আর আপনি যদি তথ্য সঠিকভাবে না দিতে পারেন তাহলে আপনার অ্যাকাউন্ট বন্ধ হবে না।

আপনার এলাকার আশেপাশে যদি নগদ এর কাস্টমার কেয়ার থাকে তাহলে আপনি সরাসরি সেখানেই চলে যাবেন। যাওয়ার সময় অবশ্যই আপনার যেই মোবাইল নাম্বার দিয়ে নগদ একাউন্ট তৈরি করেছিলেন সেই নাম্বারসহ আপনার যাবতীয় তথ্য সাথে করে নিয়ে যাবেন ।

সবকিছু সঠিক ভাবে তাদেরকে বুঝিয়ে দিতে পারলে তারা আপনার অ্যাকাউন্টটি বন্ধ করে দিবে। নগদ একাউন্ট বন্ধ করার এর বিকল্প কোন পদ্ধতি এখন পর্যন্ত নগদ কোম্পানি বের করেনি।


নগদ ক্যাশ আউট চার্জ কত

সবচাইতে কম খরচে ক্যাশ আউট করার সুবিধা দিচ্ছে নগদ নগদ এর মাধ্যমে আপনি যদি অ্যাপস দিয়ে ক্যাশ আউট করেন সেক্ষেত্রে আপনার প্রতি হাজারে চার্জ হবে 11 টাকা 50 পয়সা ভ্যাট সহ। আর আপনি যদি ইউএসডি ডায়াল কোড এর মাধ্যমে ক্যাশ আউট করেন সেক্ষেত্রে আপনার চার্জ হবে 14 টাকা 94 পয়সা ভ্যাট সহ।

নগদ উদ্যোক্তা কমিশন কত?

নগদ উদ্যোক্তা কমিশন হল প্রতি হাজারে 4 পয়েন্ট 10 পয়সা এই হারে প্রতি 1 লাখ টাকায় পাবে 410 টাকা। আপনি যদি নগতের একজন উদ্যোক্তা হয়ে থাকেন তাহলে সহজে বুঝুন আপনার কোন কাস্টমার যখন আপনার কাছ থেকে 1000 টাকা পাঠাবে বা উঠাবে যেটাই করুক আপনি প্রতি 1000 টাকায় নগদ থেকে কমিশন পাবেন ৪.১০ পয়সা প্রতি 1 লক্ষ টাকায় আপনি পাবেন ৪১০ টাকা । আশা করি বিষয়টা বুঝতে পেরেছেন।
LikeYourComment