২০২৬ ফুটবল বিশ্বকাপ কোথায় হবে

 ২০২৬ ফুটবল বিশ্বকাপ কোথায় হবে - বিশ্বকাপ ফুটবল মানেই আনন্দ আর উত্তেজনা। ফুটবল বিশ্বকাপ নিয়ে সবার মাঝেই বেশ কৌতূহল কাজ করে । অনেকেই জানতে চেয়েছেন যে 2026 সালের বিশ্বকাপ ফুটবল কোথায় অনুষ্ঠিত হবে ? আজকে আমি আপনাদের সাথে পুরো বিষয়টি তুলে ধরার চেষ্টা করেছি নিচে একটু মনোযোগ সহকারে পোষ্টটি পড়ে নিবেন।

২০২৬ ফুটবল বিশ্বকাপ কোথায় হবে?

2026 সালে মোট 48 টি দল বিশ্বকাপ ফুটবলে অংশগ্রহণ করবে । এই 48 দলের ভেতর থেকে গ্রুপ হবে 16 টি আর  প্রতিটি গ্রুপে খেলবে তিনটি করে দল । সেখান থেকে পয়েন্টের ভিত্তিতে শীর্ষে থাকা দলগুলো নিশ্চিত করবে 32 দল।

2026 সালের ফুটবল বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হবে তা এখনো পর্যন্ত নিদিষ্ট হয়নি তবে সবচাইতে বেশি সম্ভাবনা রয়েছে আমেরিকা, কানাডা এবং মেক্সিকো হবার।

এর পিছনে কারণ রয়েছে কারনটি আমি তুলে ধরার চেষ্টা করছি। ২০২৬ সালের বিশ্বকাপের আযোজনের জন্য উত্তর আমেরিকার দুটি দেশ আমেরিকা, কানাডা আর মধ্য আমেরিকার মেক্সিকো একত্রিতভাবে বিড করেছে। আর এই তিনটি দেশের পাশাপাশি বিড করে  আফ্রিকান দেশ হিসাবে মরক্কোও ।

ফিফার প্রতিনিধি দল এই সকল দেশগুলো ঘুরে এসে তাদের রিপোর্ট পেশ করে সেখানে যথাক্রমে দশের মধ্যে 8 পায় (আমেরিকা, কানাডা আর মেক্সিকো) এই তিনটি দেশ। অন্যদিকে, ফিফা প্রতিনিধি দল আফ্রিকান (মরক্কো) দেশটিকে দশে সাড়ে চার নম্বর দিয়েছে। তাই এখন ধরেই নেওয়া যায় 2026 সালের বিশ্বকাপ ফুটবল আয়োজন হবে (আমেরিকা, কানাডা আর মেক্সিকো) এই তিনটি দেশ।

পরবর্তী বিশ্বকাপ ফুটবল কোথায় অনুষ্ঠিত হবে

পরবর্তী বিশ্বকাপ ফুটবল কোথায় অনুষ্ঠিত হবে এটি এখনই গুগলে অনেকেই লিখে সার্চ করেন । এটির উত্তর আমি উপরে তুলে ধরেছি । আর বিস্তারিতভাবে তুলে ধরেছি এই পোস্টের  উপরের দিকে গেলে বিষয়টি সম্পূর্ণ বুঝতে পারবেন । তারপরও আমি আপনাদের এখানে উল্লেখ করে দিচ্ছি যে পরবর্তী বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হবে (আমেরিকা, কানাডা আর মেক্সিকো) এই তিনটি দেশে।

ফুটবল বিশ্বকাপে কোন মহাদেশ থেকে কতটি দল খেলবে

ফুটবল বিশ্বকাপে কোন মহাদেশ থেকে কতটি দল খেলবে তা আসলে নির্দিষ্ট করে বলা মুশকিল। কেননা বিশ্বকাপ শুরু হওয়ার পূর্বে আপনার বাছাইপর্ব শুরু হয় তো বাছাইপর্ব থেকে আপনার দলগুলি উঠে আসে যে শেষপর্যন্ত কারা কারা খেলবে। 2026 সালে সর্ব মোট 48 টি দল অংশগ্রহণ করে গ্রুপ ভিত্তিক খেলা খেলে পয়েন্ট তালিকার ভিত্তিতে মোট 32 টি দল অংশগ্রহণ করবে।

বর্তমান বিশ্বকাপের নাম কি

বর্তমান বিশ্বকাপের নাম কি এটি লিখে গুগলে অনেকেই সার্চ করেন সঠিক উত্তরটি হলো ফিফা বিশ্বকাপ।

প্রথম ফুটবল বিশ্বকাপ জয়ী কোন দেশ

প্রথম ফুটবল বিশ্বকাপ জয়ী কোন দেশ এদিকে অনেকেই গুগলে সার্চ করেন আমি সংক্ষেপে যদি বলি তাহলে হলো উরুগুয়ে । 1930 সালে 93 হাজার দর্শকের সামনে উরুগুয়ে-আর্জেন্টিনা কে 4-2 গোলে পরাজিত করে এবং শিরোপা নিশ্চিত করে।

ফুটবল বিশ্বকাপ কোন দেশ কতবার নিয়েছে

ফুটবল বিশ্বকাপ কে কতবার নিয়েছে এটি লিখে অনেকেই গুগলের সার্চ করেন আমি সংক্ষেপে আপনাদেরকে বলে দিচ্ছি ফুটবল বিশ্বকাপ  জয়ী হয়েছে ব্রাজিল (৫ বার), ইতালি (৪ বার),জার্মানি (৪ বার),  আর্জেন্টিনা (২ বার), উরুগুয়ে (২ বার) ও ফ্রান্সও (২ বার)।

বিশ্বকাপ ফুটবলের প্রথম গোলদাতা কে

বিশ্বকাপ ফুটবলের প্রথম ফুল গোলদাতা কে এটা লিখে গুগলে সার্চ করেন তো আমি আপনাদেরকে এটির উত্তর দিয়ে দিচ্ছি বিশ্বকাপ ফুটবলের প্রথম গোলদাতা হচ্ছে ফ্রান্সের ফরোয়ার্ড লুসিয়ান লরেন্ট।

বিশ্বকাপ ফুটবল নিয়ে আজকের এই পোস্টটি আশাকরি আপনাদের একটু হলেও কাজে আসবে । কিছু তথ্য আমি এখানে তুলে ধরার চেষ্টা করেছি। হয়তো আগামীতে আরো সুন্দর সুন্দর তথ্য উত্তর কি এই ব্লগে প্রকাশ করা হবে । তাই ব্লগের সাথেই থাকবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url