কওমি মাদ্রাসার ক্লাসের নাম সমূহ ,তালিকা, প্রকার সমূহ - uttorki

কওমি মাদ্রাসার ক্লাসের নাম সমূহ নিয়ে বিস্তারিত থাকছে আজকের পোস্টে। তাই পোস্টটি ধৈর্যসহকারে পড়ুন। বাংলাদেশে প্রধানত দুই ধরনের মাদ্রাসা বিদ্যমান রয়েছে যেমন: কওমি ও আলিয়া মাদ্রাসা। এই পোস্টে কওমি মাদ্রাসার ক্লাসের নাম সমূহ সম্পর্কে আলোচনা করব। কওমি মাদ্রাসা মূলত আহলে সুন্নাত ওয়াল জামাতের আদর্শ পরিচালিত সঠিক দ্বীনি এলেম ও জ্ঞান চর্চার প্রাণকেন্দ্র।


কওমি মাদ্রাসার ক্লাসের নাম সমূহ
কওমি মাদ্রাসার ক্লাসের নাম সমূহ


২০২২ সালের এক প্রতিবেদনে বলা হয়েছে বাংলাদেশে এখন পর্যন্ত প্রায় ১৯ হাজার ১৯৯ টি মতো ইসলামি কওমি মাদ্রাসা রয়েছে। তাই বলা চলে এর ছাত্র-ছাত্রীর সংখ্যাও কম নয়। আজকের পোস্টে কওমি মাদ্রাসার ক্লাসের নাম সমূহ সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হলো।


কওমি মাদ্রাসার ক্লাসের নাম সমূহ

কওমি মাদ্রাসায় বিভিন্ন শ্রেণি ও ক্লাস রয়েছে। যেগুলোকে একত্রে বলা হয় ‘জামাত’। বর্তমানে কওমি মাদ্রাসায় দুই ধরনের সিলেবাস বিদ্যমান রয়েছে। যেগুলো হলো:-

দরেস নিজামী সিলেবাসের চেয়ে মাদানী নেসাব সিলেবাসের শিক্ষার্থীদের পড়াশোনারর চাপ তুলনামূলক ভাবে বেশি হয়ে থাকে। কারণ মাদানী নেসাব সিলেবাসের অন্তর্ভুক্ত কিতাবগুলো অল্প সময়ের মধ্যে শেষ করতে হয়। অন্যদিক দারেস নিজামী সিলেবাসের অন্তর্ভুক্ত কিতাবগুলো শেষ করার জন্য যথেষ্ট সময় পাওয়া যায়।

 

কওমি মাদ্রাসার ক্লাসের নাম সমূহ


আরো পড়ুন:-

সেরা কওমি মহিলা মাদ্রাসার তালিকা ২০২৪


কওমি মাদ্রাসার ক্লাসের নাম সমূহ ও প্রকার সমূহ

সাধারণত, কওমি মাদ্রাসার জামাত গুলোকে ৪টি ভাগে ভাগ করা হয়। নিম্নে সেগুলোর প্রকার ও বিস্তারিত আলোচনা করা হলো। যেমন:

    1. মক্তব বিভাগ
    2. নাজেরা বিভাগ
    3. হিফজুল কুরআন বিভাগ ও
    4. কিতাব বিভাগ

1. মক্তব বিভাগ:- সবার প্রথমে হলো মক্তব বিভাগ। এই বিভাগের শিক্ষার্থীদের বুনিয়াদ শিক্ষা দেওয়া হয়। অর্থাৎ এই বিভাগে শিক্ষার্থীদের Basic Education যেমন: কালিমা, নামাজ, রোজা, মাসলা-মাসায়েল, বাংলা, ইংরেজি, অংক, ইত্যাদি বিষয়ে প্রাথমিক পাঠদান দেওয়া হয়।


2. নাজেরা বিভাগ:- এই বিভাগে অধ্যায়নরত শিক্ষার্থীদের পবিত্র কোরআন সহীহ শুদ্ধ রূপে পড়ার শুদ্ধ নিয়ম কানুন সম্পর্কে পাঠদান করানো হয়। এছাড়াও তাজবীদ শিক্ষা দেওয়া হয়।


3. হিফজুল কুরআন বিভাগ:- এই বিভাগে কোরআন শরীফ শুদ্ধ রূপে তেলাওয়াত মুখস্ত ও হিফজ করানো হয়। এই বিভাগ শেষ করে হাফেজ বা হাফেজা হওয়া যায়। তবে কুরআন শরীফ শুধু মুখাস্ত না। বরং সঠিক নিয়ম কানুন মেনে সহি শুদ্ধ রূপে কোরআন তেলাওয়াত শিক্ষা করানোর উদ্দেশ্যই হল এই বিভাগের মূল বিষয়বস্ত।


4. কিতাব বিভাগ:- এটি হলো সর্বশেষ ও চুড়ান্ত বিভাগ। যেটা শেষ করার মধ্যে কওমি পড়াশুনা সম্পন্ন হয়। একে কাওমি শিক্ষার সর্বস্তরের শিক্ষা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। এই বিভাগ শেষে একজন ব্যক্তি নিজেকে আলেম/স্কলার হিসেবে স্বীকৃতি দিয়ে থাকেন।

 


কওমি মাদ্রাসার ক্লাসের নাম সমূহ ও প্রকার সমূহ
কওমি মাদ্রাসার ক্লাসের নাম সমূহ ও প্রকার সমূহ


কওমি মাদ্রাসার ক্লাসের নাম সমূহের তালিকা

ইতিপূর্বে আমরা কওমি মাদ্রাসার প্রধান দুটি জামাত সম্পর্কে আলোচনা করেছি যা ছিলো দরসে নিজামী ও মাদানী নেসাব। এখন এ দুটি জামাতের ক্লাস সমূহের নাম গুলো সম্পর্কে জানবো।


কওমি মাদ্রাসার দরসে নিজামী ক্লাসের নাম সমূহ

  1. ইবতেদায়িয়্যাহ
  2. তাইসীর জামাত
  3. মিজান জামাত
  4. নাহবেমীর জামাত
  5. হেদায়েতুন নাহু জামাত
  6. কাফিয়া জামাত
  7. শরহে জামী জামাত
  8. জামাতে শরহে বেকায়া
  9. জালালাইন জামাত
  10. মেশকাত জামাত
  11. দারুল হাদিস (মাস্টার্স ডিগ্রি)
  12. ইফতা (ফতোয়া বিভাগ)

কওমি মাদ্রাসার মাদানী নেসাব ক্লাসের নাম সমূহ

  1. প্রথম বর্ষ
  2. দ্বিতীয় বর্ষ
  3. তৃতীয় বর্ষ
  4. চতুর্থ বর্ষ
  5. পঞ্চম বর্ষ
  6. ষষ্ঠ বর্ষ
  7. সপ্তম বর্ষ (দাওরা হাদিস)
  8. অষ্টম বর্ষ (ইসলামিক উচ্চতর আইন বিভাগ)


পাঠকের উদ্দেশ্যে কিছু কথা:- আশা করি আর্টিকেলটি পড়ে কওমি মাদ্রাসার ক্লাসের নাম সমূহ ও সেগুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এরকম আরোও গুরুত্বপূর্ণ কনটেন্ট পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে। এই পোষ্ট রিলেটেড কোন বিষয়ে জানাতে চাইলে অব্যশই আমাদের কমেন্ট করতে ভুলবেন না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url