ইতালিতে সর্বনিম্ন বেতন কত | ইতালিতে কোন কাজের চাহিদা বেশি

ইতালিতে সর্বনিম্ন বেতন কত আপনারা জানতে চান। প্রতিবছর কাজের উদ্দেশ্যে বাংলাদেশের অনেক শ্রমিক ইতালিতে যান। এসকল কর্মীদের কাজের উপর পূর্ব অভিজ্ঞতা ও দক্ষতা যাচাই করেই বেতন নির্ধারণ করা হয়।

বর্তমানে ইতালির যেকোনো কাজের জন্য শ্রমিকের সর্বনিম্ন বেতন ধরা হয় ৮০,০০০ (আশি হাজার) টাকা। যদি সেই কাজের পূর্ব অভিজ্ঞতা ও দক্ষতা থাকে তাহলে এরচেয়েও বেশি বেতন পেতে পারবেন।


ইতালিতে সর্বনিম্ন বেতন কত
ইতালিতে সর্বনিম্ন বেতন কত


সুপ্রিয় দর্শক, আসসালামু আলাইকুম। কথায় আছে, “কাজ জানলে ভাতের অভাব হয় না”। দেশের মাটিতে যখন অল্প আয়ে সংসার চালানো সম্ভব হয় না তখন বিদেশে যাওয়ার চিন্তা করে অনেকেই। আজকের আর্টিকেলটি তাদের জন্য সহায়তা করবে আশা করি।

পোষ্টটিতে ইতালিতে সর্বনিম্ন বেতন কত এটা নিয়ে আলোচনা করবো আসুন শুরু করা যাক।


ইতালিতে সর্বনিম্ন বেতন কত ?

পৃথিবীতে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে ইতালি অন্যতম। ব্যবসা বাণিজ্য এবং কর্মব্যস্ত এই দেশটিতে বাংলাদেশ থেকে প্রতিবছর অনেক শ্রমিক নেওয়া হয়। দক্ষিণ ইউরোপের সেরা দেশগুলোর মধ্যে ইতালিতেই বেশি মানুষ যেয়ে থাকেন। কর্ম দক্ষতা ও অভিজ্ঞতা আছে এমন শ্রমিক যেমন অন্য দেশে অগ্রাধিকার পেয়ে থাকে এখানেও এর ব্যতিক্রম নয়‌। ইতালিতে কাজের ধরন অনুযায়ী একটা বেতনের তালিকা দেওয়া হলো।


কাজের ধরন 

বাংলাদেশের টাকায়

কনস্ট্রাকশন কর্মী

মাসে বেতন সর্বনিম্ন ৮০ হাজার অভিজ্ঞদের এক লক্ষ পর্যন্ত।

কৃষি কর্মী

মাসিক পায় সর্বনিম্ন ৮০ হাজার টাকা থেকে এক লক্ষ টাকা পর্যন্ত।

ফুড প্যাকেজিং কর্মী ও ক্লিনিং কর্মী

মাসে পেয়ে থাকে সর্বনিম্ন ৬০,০০০ থেকে ৮০ হাজার টাকা পর্যন্ত।

রেস্টুরেন্ট কর্মী

মাসিক পায় সর্বনিম্ন ৮০ হাজার টাকা।

ড্রাইভিং কর্মী

মাসে পান সর্বনিম্ন এক লক্ষ থেকে এক লক্ষ ২০ হাজার পর্যন্ত


ইতালিতে কোন কাজের চাহিদা বেশি ?

ইতালি একটি খুব সুন্দর দেশ ও কর্মস্থল দেশ হিসেবে বিবেচিত। সবদেশেই কোনো না কোনো কাজের উদ্দেশ্যে শ্রমিক নিয়োগ নেওয়া হয়। কোনো নির্দিষ্ট কাজের জন্য বেশি বেতন দিয়ে শ্রমিক নিয়োগ নতুন ঘটনা নয়। ইতালিতে সব কাজেরই কমবেশি চাহিদা আছে। সবচেয়ে চাহিদা বেশি রেস্টুরেন্ট কর্মীদের। আপনি যদি অভিজ্ঞতা নিয়ে ইতালিতে রেস্টুরেন্টের কাজে যেতে চান আপনার সর্বনিম্ন বেতন ধরা হবে ৮০ থেকে এক লাখ টাকা।


এখানে অভিজ্ঞতা ছাড়া হোটেল কর্মী হিসেবে আপনাকে নিয়োগ নেবেও না। কারণ আপনার অভিজ্ঞতা থাকলে হোটেলে আগত কাষ্টমাররা এখানে প্রচুর টিপস বা বকশিশ দিয়ে থাকেন। হোটেলের আগত কাষ্টমারদের থেকে পাওয়া টিপসগুলো হোটেলে কর্মরত সমস্ত শ্রমিকদের মধ্যে ভাগ করে দেওয়া হয়। এইজন্যই রেস্টুরেন্টের বেতন বেশি হয়ে থাকে।



আরো পড়ুন:-


  1. সরকারি সিম কোনটি
  2. ২০২৬ ফুটবল বিশ্বকাপ কোথায় হবে
  3. ২০২৭ সালের ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে


ইতালিতে শ্রমিক মজুরী কত?


কাজের উপর ভিত্তি করেই ইতালিতে মজুরি নির্ধারণ করা হয়। বাংলাদেশ থেকে যারা ইতিমধ্যে ইতালিতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তাদের অবশ্যই এখানকার পারিশ্রমিক সম্পর্কে বিস্তারিত জানা উচিত। যারা সাধারণ শ্রমিক তাদের বেতন অভিজ্ঞদের তুলনায় অনেক কম। 

ইতালিতে সাধারণ একজন শ্রমিকের বেতন সর্বনিম্ন ১০০০ ইউরো থেকে ১৫০০ ইউরো পর্যন্ত হতে পারে। কিন্তু যারা অভিজ্ঞ শ্রমিক ও একজন প্রকৌশলী ইতালির বেতন হিসেবে প্রতিমাসে উপার্জন করতে পারেন ৩০০০ থেকে ৫০০০ ইউরো পর্যন্ত।


ইতালিতে ঘন্টা প্রতি বেতন কত?


সুপ্রিয় পাঠক, আপনার অবগতির জন্য জানানো যাচ্ছে ইতালিতে কিন্তু ঘন্টা হিসেবে বেতন ধরা হয়। যদি আপনি সাধারণ একজন শ্রমিক হন আপনার বেতন আসবে ঘন্টা প্রতি ৩ ইউরো থেকে ৫ ইউরো পর্যন্ত। 

যা বাংলাদেশী টাকায় ৩৫০ টাকা থেকে ৬০০ টাকা পর্যন্ত। আর উক্ত কাজে যদি আপনি অভিজ্ঞতা সম্পন্ন হয়ে থাকেন আপনার বেতন আসবে ৮ ইউরো থেকে ১০ ইউরো যা বাংলাদেশী টাকায় ৯৫০ থেকে ১১০০ টাকারও বেশি। তাহলে বুঝতেই পারছেন ইতালিতে অভিজ্ঞতা সম্পন্ন শ্রমিকের চাহিদা কেমন।


ইতালিতে কি কি কাজে শ্রমিক নেওয়া হয় ?

হাতে গোনা কিছু কাজ ছাড়াও বিভিন্ন ধরনের কাজের জন্য ইতালি সরকার বিভিন্ন দেশের শ্রমিক নেওয়া শুরু করেছে। প্রতি বছর বৈধভাবে বহু মানুষ ইতালিতে পাড়ি দেয়। বৈধভাবে গমনকারী শ্রমিকদের কাজ দেওয়া হয় চুক্তি হিসেবে এবং বেতনও চুক্তি সাপেক্ষে নির্ধারিত হয়। সবসময় মনে রাখতে হবে এখানে অভিজ্ঞতার মূল্য বেশি দেওয়া হয়। ইতালিতে যেসব কাজের জন্য বেশিভাগ লোক নেওয়া হয়।


  • ইলেকট্রনিক্স কর্মী
  • মেকানিক কর্মী
  • ফুড প্যাকেজিং কর্মী
  • কনস্ট্রাকশন কর্মী
  • ক্লিনিং কর্মী
  • রেস্টুরেন্ট কর্মী
  • কৃষিকাজ
  • ড্রাইভিং কর্মী
  • পাইপ ফিটিংস কর্মী

ইতালিতে সর্বনিম্ন বেতন কত?

নতুন অবস্থাতেই আপনি যে দেশেই যান না কেন আপনার বেতন সর্বাপেক্ষা কমই হবে। কিন্তু ইতালির মত উন্নত দেশে যদি আপনি যেতে পারেন আপনি যে কোনো কাজের জন্য ৬০ থেকে ৭০ হাজার টাকা সর্বনিম্ন বেতন তুলতে পারবেন। 

আর যদি আপনার কাজের কোয়ালিটি ভালো হয় তাহলে এর থেকেও বেশি বেতন আশা করতে পারবেন। সুপ্রিয় পাঠক আপনাকে অবশ্যই মনে রাখতে হবে আপনার ভিসার ক্যাটাগরির উপর নির্ভর করে আপনার কাজ এবং বেতন। অর্থাৎ আপনি ইতালিতে যে কোন কাজের ভিত্তিতেই ৬০ থেকে ৭০ হাজার টাকা সর্বনিম্ন উপার্জন করতে পারবেন।


ইতালিতে কোন কাজের বেতন বেশি?

সব শ্রমিকই বেশি বেতনের আশায় দেশ ছেড়ে বিদেশে পাড়ি জমান। সকলেরই উচিত যে দেশে যাবেন সেদেশে কোন কাজে বেশি উপার্জন করতে পারবেন সেটাতে দক্ষতা অর্জন করে যাওয়া। তাহলে অবশ্যই বেশি বেতন অতি সহজে উপার্জন করতে পারবেন। 

কারণ অভিজ্ঞতা সম্পন্ন শ্রমিকের চাহিদা সবখানে বেশি। ইতালিতে ড্রাইভিং কাজের চাহিদা অনেক বেশি। অন্যান্য কাজের তুলনায় ড্রাইভিং কাজ করে এখানে বেশি টাকা উপার্জন করা সম্ভব। তাছাড়া রেস্টুরেন্টের কাজেও ইতালিতে বেশি বেতন পাওয়ার আশা করা যায়।



শেষ কথা

বাংলাদেশ থেকে যে সকল শ্রমিক বৈধভাবে ইতালি যাওয়ার কথা ভাবছেন তাদের অনেকেই জানেন না সে দেশে কোন কাজের ভিত্তিতে কত টাকা বেতন নির্ধারণ করা হয়ে থাকে। অনেকে এ সকল তথ্য জানার উদ্দেশ্যে গুগলে সার্চ করে থাকেন তাদের জন্য আজকে আমার এই আর্টিকেলটি সাহায্য করবে বলে মনে করছি। ইতালিতে কোন কাজের ধরন কেমন? এবং কোন কাজের চাহিদা বেশি? ইতালিতে সর্বনিম্ন বেতন কত? এ সকল তথ্য জানার জন্য আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।


মানুষ যা লিখে জানতে চান: ইতালিতে সর্বনিম্ন বেতন কত, ইতালিতে কোন কাজের চাহিদা বেশি, ইতালিতে কোন কাজের চাহিদা বেশি, ইতালি সর্বোচ্চ বেতন কত, ইতালিতে কৃষি কাজের বেতন কত, ইতালিতে কত ঘন্টা কাজ করতে হয়, ইতালি ড্রাইভিং ভিসা বেতন কত, ইতালিতে কি কি কাজে শ্রমিক নেওয়া হয় ?

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url